Class Three Addurusul Arabiyah । Page 53 । مَدْرَسَتِيْ অনুশিলনীর সকল প্রশ্ন উত্তর । Madrasate । তৃতীয় শ্রেণী আদ্দুরসুল আরাবিয়্যাহ । পৃষ্ঠা ৫3। মাদরাসাতি ।

0

 





পৃ: 53

অনুশীলনীর প্রশ্নোত্তর

প্রশ্ন-১: أَيْنَ هَذِهِ الْمَدْرَسَةُ؟ (এই বিদ্যালয়টি কোথায়?)

উত্তর: هَذِهِ الْمَدْرَسَةُ قَرِيبَةٌ مِنَ الْمَسْجِدِ.

এই বিদ্যালয়টি মসজিদের নিকটে।

  • هَذِهِ الْمَدْرَسَةُ (হাযিহিল মাদরাসাতু) – এই বিদ্যালয়টি

  • قَرِيبَةٌ (ক্বারীবাতুন) – নিকটে

  • مِنَ الْمَسْجِدِ (মিনাল মাসজিদি) – মসজিদ থেকে


প্রশ্ন-২: كَمْ بَابًا لَهَا؟ (এর কয়টি দরজা আছে?)

উত্তর: لَهَا ثَلَاثَةُ أَبْوَابٍ.

এর তিনটি দরজা আছে।

  • لَهَا (লাহা) – এর আছে

  • ثَلَاثَةُ (সালা-সাতু) – তিনটি

  • أَبْوَابٍ (আবওয়াবিন) – দরজা


প্রশ্ন-৩: أَمُغْلَقَةٌ أَبْوَابُهَا الْآنَ أَمْ مَفْتُوحَةٌ؟ (এর দরজাগুলো কি এখন বন্ধ নাকি খোলা?)

উত্তর: أَبْوَابُهَا مَفْتُوحَةٌ الْآنَ.

এর দরজাগুলো এখন খোলা।

  • أَبْوَابُهَا (আবওয়াবুহা) – এর দরজাসমূহ

  • مَفْتُوحَةٌ (মাফতুহাতুন) – খোলা

  • الْآنَ (আল-আ-না) – এখন


প্রশ্ন-৪: كَمْ نَافِذَةً فِي هَذَا الْفَصْلِ؟ (এই শ্রেণিকক্ষে কয়টি জানালা আছে?)

উত্তর: فِي هَذَا الْفَصْلِ نَافِذَتَانِ.

এই শ্রেণিকক্ষে দুইটি জানালা আছে।

  • فِي هَذَا الْفَصْلِ (ফী হাযাল ফাসলি) – এই শ্রেণিকক্ষে

  • نَافِذَتَانِ (না-ফিযাতা-নি) – দুইটি জানালা


প্রশ্ন-৫: كَمْ طَالِبًا فِي هَذَا الْفَصْلِ؟ (এই শ্রেণিকক্ষে কতজন ছাত্র আছে?)

উত্তর: فِي هَذَا الْفَصْلِ عِشْرُونَ طَالِبًا.

এই শ্রেণিকক্ষে বিশজন ছাত্র আছে।

  • فِي هَذَا الْفَصْلِ (ফী হাযাল ফাসলি) – এই শ্রেণিকক্ষে

  • عِشْرُونَ ('ইশরূনা) – বিশ

  • طَالِبًا (ত্ব-লিবাং) – ছাত্র


প্রশ্ন-৬: أَكُلُّهُمْ مِنْ بَلَدٍ وَاحِدٍ؟ (তারা সবাই কি এক দেশ থেকে?)

উত্তর: لَا، بَلْ هُمْ مِنْ أَمَاكِنَ مُخْتَلِفَةٍ.

না, বরং তারা বিভিন্ন জায়গা থেকে এসেছে।

  • لَا (লা) – না

  • بَلْ (বাল) – বরং

  • هُمْ (হুম) – তারা

  • مِنْ أَمَاكِنَ (মিন আমা-কিনা) – বিভিন্ন স্থান থেকে

  • مُخْتَلِفَةٍ (মুখতালিফাতিন) – বিভিন্ন


প্রশ্ন-৭: مِنْ أَيْنَ فَارُوقٌ؟ (ফারুক কোথা থেকে?)

উত্তর: فَارُوقٌ مِنْ جَسْرَ.

ফারুক যশোর থেকে।

  • فَارُوقٌ (ফা-রূক্বুন) – ফারুক

  • مِنْ (মিন) – থেকে

  • جَسْرَ (জাসর) – যশোর


প্রশ্ন-৮: مِنْ أَيْنَ أَحْمَدٌ؟ (আহমাদ কোথা থেকে?)

উত্তর: أَحْمَدٌ مِنْ رَاجْشَاهِي.

আহমাদ রাজশাহী থেকে।

  • أَحْمَدٌ (আহমাদুন) – আহমাদ

  • مِنْ (মিন) – থেকে

  • رَاجْشَاهِي (রা-জশা-হী) – রাজশাহী


প্রশ্ন-৯: مِنْ أَيْنَ يُوسُفُ؟ (ইউসুফ কোথা থেকে?)

উত্তর: يُوسُفُ مِنْ خُلْنَا.

ইউসুফ খুলনা থেকে।

  • يُوسُفُ (ইউসুফু) – ইউসুফ

  • مِنْ (মিন) – থেকে

  • خُلْنَا (খুলনা) – খুলনা


প্রশ্ন-১০: مِنْ أَيْنَ إِسْمَاعِيلُ؟ (ইসমাইল কোথা থেকে?)

উত্তর: إِسْمَاعِيلُ مِنْ سِلْهَتَ.

ইসমাইল সিলেট থেকে।

  • إِسْمَاعِيلُ (ইসমা-'ঈলু) – ইসমাইল

  • مِنْ (মিন) – থেকে

  • سِلْهَتَ (সিলহাতা) – সিলেট


প্রশ্ন-১১: مَنْ مُدَرِّسُهُمْ؟ (তাদের শিক্ষক কে?)

উত্তর: এই প্রশ্নের উত্তরটি প্রদত্ত পাঠ্যাংশে উল্লেখ করা হয়নি।


প্রশ্ন-১২: مِنْ أَيْنَ هُوَ؟ (তিনি (শিক্ষক) কোথা থেকে?)

উত্তর: যেহেতু শিক্ষকের পরিচয় দেওয়া হয়নি, তাই তিনি কোথা থেকে এসেছেন সেই তথ্যটিও পাঠ্যাংশে অনুপস্থিত।



সঠিক/ভুল নির্ণয় সমাধান

১. مَدْرَسَتِي قَرِيبَةٌ مِنَ الْمَطَارِ.

  • অনুবাদ: আমার বিদ্যালয়টি বিমানবন্দরের কাছে।

  • উত্তর: ভুল (✗)

  • কারণ: পাঠ্যাংশে বলা হয়েছে, هِيَ قَرِيبَةٌ مِنَ الْمَسْجِدِ অর্থাৎ, "এটি মসজিদের কাছে।"


২. لَهَا ثَلَاثَةُ أَبْوَابٍ.

  • অনুবাদ: এটির তিনটি দরজা আছে।

  • উত্তর: সঠিক (✓)

  • কারণ: পাঠ্যাংশে সরাসরি এই তথ্যটিই দেওয়া আছে।


৩. أَبْوَابُهَا مُغْلَقَةٌ الْآنَ.

  • অনুবাদ: এর দরজাগুলো এখন বন্ধ।

  • উত্তর: ভুল (✗)

  • কারণ: পাঠ্যাংশে বলা হয়েছে, أَبْوَابُهَا مَفْتُوحَةٌ الْآنَ অর্থাৎ, "এর দরজাগুলো এখন খোলা।"


৪. مَكَاتِبُ الطُّلَّابِ كَبِيرَةٌ.

  • অনুবাদ: ছাত্রদের টেবিলগুলো বড়।

  • উত্তর: ভুল (✗)

  • কারণ: পাঠ্যাংশে উল্লেখ আছে, وَمَكَاتِبُ الطُّلَّابِ صَغِيرَةٌ অর্থাৎ, "এবং ছাত্রদের টেবিলগুলো ছোট।"


৫. مَكْتَبُ الْمُدَرِّسِ كَبِيرٌ.

  • অনুবাদ: শিক্ষকের টেবিলটি বড়।

  • উত্তর: সঠিক (✓)

  • কারণ: পাঠ্যাংশে এই তথ্যটি সরাসরি উল্লেখ করা হয়েছে।


৬. فِي فَصْلِنَا عَشَرَةُ طُلَّابٍ.

  • অনুবাদ: আমাদের শ্রেণিকক্ষে দশজন ছাত্র আছে।

  • উত্তর: ভুল (✗)

  • কারণ: পাঠ্যাংশে বলা হয়েছে, فِي فَصْلِنَا عِشْرُونَ طَالِبًا অর্থাৎ, "আমাদের শ্রেণিকক্ষে বিশজন ছাত্র আছে।"


৭. فَارُوقٌ مِنْ غَازِي بُورَ.

  • অনুবাদ: ফারুক গাজীপুর থেকে।

  • উত্তর: ভুল (✗)

  • কারণ: পাঠ্যাংশ অনুযায়ী, ফারুক যশোর থেকে (فَارُوقٌ وَهُوَ مِنْ جَسْرَ)।


৮. أَحْمَدٌ مِنْ رَاجْشَاهِي.

  • অনুবাদ: আহমাদ রাজশাহী থেকে।

  • উত্তর: সঠিক (✓)

  • কারণ: পাঠ্যাংশে এই তথ্যটি সরাসরি দেওয়া আছে।


৯. يُوسُفُ مِنْ كُومَلَا.

  • অনুবাদ: ইউসুফ কুমিল্লা থেকে।

  • উত্তর: ভুল (✗)

  • কারণ: পাঠ্যাংশ অনুযায়ী, ইউসুফ খুলনা থেকে (يُوسُفُ وَهُوَ مِنْ خُلْنَا)।


১০. مُدَرِّسُنَا مِنْ سِلْهَتَ.

  • অনুবাদ: আমাদের শিক্ষক সিলেট থেকে।

  • উত্তর: ভুল (✗)

  • কারণ: পাঠ্যাংশে বলা হয়েছে ইসমাইল সিলেট থেকে (إِسْمَاعِيلُ وَهُوَ مِنْ سِلْهَتَ), কিন্তু শিক্ষকের বাড়ি কোথায় সে সম্পর্কে কোনো তথ্য দেওয়া হয়নি।




Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.
Welcome to English Spoon, your dedicated online resource for mastering English, with confident and effective English communication.