অনুশীলনীর প্রশ্নোত্তর
প্রশ্ন-১: أَيْنَ هَذِهِ الْمَدْرَسَةُ؟ (এই বিদ্যালয়টি কোথায়?)
উত্তর: هَذِهِ الْمَدْرَسَةُ قَرِيبَةٌ مِنَ الْمَسْجِدِ.
এই বিদ্যালয়টি মসজিদের নিকটে।
هَذِهِ الْمَدْرَسَةُ (হাযিহিল মাদরাসাতু) – এই বিদ্যালয়টি
قَرِيبَةٌ (ক্বারীবাতুন) – নিকটে
مِنَ الْمَسْجِدِ (মিনাল মাসজিদি) – মসজিদ থেকে
প্রশ্ন-২: كَمْ بَابًا لَهَا؟ (এর কয়টি দরজা আছে?)
উত্তর: لَهَا ثَلَاثَةُ أَبْوَابٍ.
এর তিনটি দরজা আছে।
لَهَا (লাহা) – এর আছে
ثَلَاثَةُ (সালা-সাতু) – তিনটি
أَبْوَابٍ (আবওয়াবিন) – দরজা
প্রশ্ন-৩: أَمُغْلَقَةٌ أَبْوَابُهَا الْآنَ أَمْ مَفْتُوحَةٌ؟ (এর দরজাগুলো কি এখন বন্ধ নাকি খোলা?)
উত্তর: أَبْوَابُهَا مَفْتُوحَةٌ الْآنَ.
এর দরজাগুলো এখন খোলা।
أَبْوَابُهَا (আবওয়াবুহা) – এর দরজাসমূহ
مَفْتُوحَةٌ (মাফতুহাতুন) – খোলা
الْآنَ (আল-আ-না) – এখন
প্রশ্ন-৪: كَمْ نَافِذَةً فِي هَذَا الْفَصْلِ؟ (এই শ্রেণিকক্ষে কয়টি জানালা আছে?)
উত্তর: فِي هَذَا الْفَصْلِ نَافِذَتَانِ.
এই শ্রেণিকক্ষে দুইটি জানালা আছে।
فِي هَذَا الْفَصْلِ (ফী হাযাল ফাসলি) – এই শ্রেণিকক্ষে
نَافِذَتَانِ (না-ফিযাতা-নি) – দুইটি জানালা
প্রশ্ন-৫: كَمْ طَالِبًا فِي هَذَا الْفَصْلِ؟ (এই শ্রেণিকক্ষে কতজন ছাত্র আছে?)
উত্তর: فِي هَذَا الْفَصْلِ عِشْرُونَ طَالِبًا.
এই শ্রেণিকক্ষে বিশজন ছাত্র আছে।
فِي هَذَا الْفَصْلِ (ফী হাযাল ফাসলি) – এই শ্রেণিকক্ষে
عِشْرُونَ ('ইশরূনা) – বিশ
طَالِبًا (ত্ব-লিবাং) – ছাত্র
প্রশ্ন-৬: أَكُلُّهُمْ مِنْ بَلَدٍ وَاحِدٍ؟ (তারা সবাই কি এক দেশ থেকে?)
উত্তর: لَا، بَلْ هُمْ مِنْ أَمَاكِنَ مُخْتَلِفَةٍ.
না, বরং তারা বিভিন্ন জায়গা থেকে এসেছে।
لَا (লা) – না
بَلْ (বাল) – বরং
هُمْ (হুম) – তারা
مِنْ أَمَاكِنَ (মিন আমা-কিনা) – বিভিন্ন স্থান থেকে
مُخْتَلِفَةٍ (মুখতালিফাতিন) – বিভিন্ন
প্রশ্ন-৭: مِنْ أَيْنَ فَارُوقٌ؟ (ফারুক কোথা থেকে?)
উত্তর: فَارُوقٌ مِنْ جَسْرَ.
ফারুক যশোর থেকে।
فَارُوقٌ (ফা-রূক্বুন) – ফারুক
مِنْ (মিন) – থেকে
جَسْرَ (জাসর) – যশোর
প্রশ্ন-৮: مِنْ أَيْنَ أَحْمَدٌ؟ (আহমাদ কোথা থেকে?)
উত্তর: أَحْمَدٌ مِنْ رَاجْشَاهِي.
আহমাদ রাজশাহী থেকে।
أَحْمَدٌ (আহমাদুন) – আহমাদ
مِنْ (মিন) – থেকে
رَاجْشَاهِي (রা-জশা-হী) – রাজশাহী
প্রশ্ন-৯: مِنْ أَيْنَ يُوسُفُ؟ (ইউসুফ কোথা থেকে?)
উত্তর: يُوسُفُ مِنْ خُلْنَا.
ইউসুফ খুলনা থেকে।
يُوسُفُ (ইউসুফু) – ইউসুফ
مِنْ (মিন) – থেকে
خُلْنَا (খুলনা) – খুলনা
প্রশ্ন-১০: مِنْ أَيْنَ إِسْمَاعِيلُ؟ (ইসমাইল কোথা থেকে?)
উত্তর: إِسْمَاعِيلُ مِنْ سِلْهَتَ.
ইসমাইল সিলেট থেকে।
إِسْمَاعِيلُ (ইসমা-'ঈলু) – ইসমাইল
مِنْ (মিন) – থেকে
سِلْهَتَ (সিলহাতা) – সিলেট
প্রশ্ন-১১: مَنْ مُدَرِّسُهُمْ؟ (তাদের শিক্ষক কে?)
উত্তর: এই প্রশ্নের উত্তরটি প্রদত্ত পাঠ্যাংশে উল্লেখ করা হয়নি।
প্রশ্ন-১২: مِنْ أَيْنَ هُوَ؟ (তিনি (শিক্ষক) কোথা থেকে?)
উত্তর: যেহেতু শিক্ষকের পরিচয় দেওয়া হয়নি, তাই তিনি কোথা থেকে এসেছেন সেই তথ্যটিও পাঠ্যাংশে অনুপস্থিত।
সঠিক/ভুল নির্ণয় সমাধান
১. مَدْرَسَتِي قَرِيبَةٌ مِنَ الْمَطَارِ.
অনুবাদ: আমার বিদ্যালয়টি বিমানবন্দরের কাছে।
উত্তর: ভুল (✗)
কারণ: পাঠ্যাংশে বলা হয়েছে,
هِيَ قَرِيبَةٌ مِنَ الْمَسْجِدِঅর্থাৎ, "এটি মসজিদের কাছে।"
২. لَهَا ثَلَاثَةُ أَبْوَابٍ.
অনুবাদ: এটির তিনটি দরজা আছে।
উত্তর: সঠিক (✓)
কারণ: পাঠ্যাংশে সরাসরি এই তথ্যটিই দেওয়া আছে।
৩. أَبْوَابُهَا مُغْلَقَةٌ الْآنَ.
অনুবাদ: এর দরজাগুলো এখন বন্ধ।
উত্তর: ভুল (✗)
কারণ: পাঠ্যাংশে বলা হয়েছে,
أَبْوَابُهَا مَفْتُوحَةٌ الْآنَঅর্থাৎ, "এর দরজাগুলো এখন খোলা।"
৪. مَكَاتِبُ الطُّلَّابِ كَبِيرَةٌ.
অনুবাদ: ছাত্রদের টেবিলগুলো বড়।
উত্তর: ভুল (✗)
কারণ: পাঠ্যাংশে উল্লেখ আছে,
وَمَكَاتِبُ الطُّلَّابِ صَغِيرَةٌঅর্থাৎ, "এবং ছাত্রদের টেবিলগুলো ছোট।"
৫. مَكْتَبُ الْمُدَرِّسِ كَبِيرٌ.
অনুবাদ: শিক্ষকের টেবিলটি বড়।
উত্তর: সঠিক (✓)
কারণ: পাঠ্যাংশে এই তথ্যটি সরাসরি উল্লেখ করা হয়েছে।
৬. فِي فَصْلِنَا عَشَرَةُ طُلَّابٍ.
অনুবাদ: আমাদের শ্রেণিকক্ষে দশজন ছাত্র আছে।
উত্তর: ভুল (✗)
কারণ: পাঠ্যাংশে বলা হয়েছে,
فِي فَصْلِنَا عِشْرُونَ طَالِبًاঅর্থাৎ, "আমাদের শ্রেণিকক্ষে বিশজন ছাত্র আছে।"
৭. فَارُوقٌ مِنْ غَازِي بُورَ.
অনুবাদ: ফারুক গাজীপুর থেকে।
উত্তর: ভুল (✗)
কারণ: পাঠ্যাংশ অনুযায়ী, ফারুক যশোর থেকে (
فَارُوقٌ وَهُوَ مِنْ جَسْرَ)।
৮. أَحْمَدٌ مِنْ رَاجْشَاهِي.
অনুবাদ: আহমাদ রাজশাহী থেকে।
উত্তর: সঠিক (✓)
কারণ: পাঠ্যাংশে এই তথ্যটি সরাসরি দেওয়া আছে।
৯. يُوسُفُ مِنْ كُومَلَا.
অনুবাদ: ইউসুফ কুমিল্লা থেকে।
উত্তর: ভুল (✗)
কারণ: পাঠ্যাংশ অনুযায়ী, ইউসুফ খুলনা থেকে (
يُوسُفُ وَهُوَ مِنْ خُلْنَا)।
১০. مُدَرِّسُنَا مِنْ سِلْهَتَ.
অনুবাদ: আমাদের শিক্ষক সিলেট থেকে।
উত্তর: ভুল (✗)
কারণ: পাঠ্যাংশে বলা হয়েছে ইসমাইল সিলেট থেকে (
إِسْمَاعِيلُ وَهُوَ مِنْ سِلْهَتَ), কিন্তু শিক্ষকের বাড়ি কোথায় সে সম্পর্কে কোনো তথ্য দেওয়া হয়নি।